Srimanmadhyacharya madhyacharya Gaudiyamission gaudiya

Disappearance Day of Srimam Madhyacharya

শ্রীমন্মধ্বাচার্য্য বা মাধব আচার্য পূর্ণ প্রজ্ঞা এবং আনন্দ তীর্থ নামেও পরিচিত ছিলেন উনি একজন হিন্দু দার্শনিক এবং বেদান্তের দ্বৈত (দ্বৈতবাদ) স্কুলের প্রধান প্রবক্তা।মাধব তার দর্শনকে তত্ত্ববাদ বলে অভিহিত করেছেন যার অর্থ “বাস্তববাদী দৃষ্টিকোণ থেকে যুক্তি”।
 
মাধবাচার্য ১৩ শতকের ভারতের কর্ণাটক রাজ্যের পশ্চিম উপকূলে জন্মগ্রহণ করেন। কিশোর বয়সে, তিনি একাদন্ডী আদেশের ব্রহ্ম-সম্প্রদায় গুরু অচ্যুতপ্রেক্ষায় যোগদান করে একজন সন্ন্যাসী (সন্ন্যাসী) হয়েছিলেন।মাধব হিন্দু দর্শনের ক্লাসিক অধ্যয়ন করেছেন, বিশেষ করে প্রধান উপনিষদ, ভগবদ্গীতা এবং ব্রহ্ম সূত্র (প্রস্থানত্রয়ী)। তিনি এগুলি সম্পর্কে মন্তব্য করেছেন এবং সংস্কৃতে 37টি রচনার কৃতিত্ব পেয়েছেন। তাঁর লেখার ধরন ছিল অত্যন্ত সংক্ষিপ্ত এবং সংক্ষিপ্ত প্রকাশের। তাঁর সর্বশ্রেষ্ঠ কাজ অনুব্যখ্যা বলে বিবেচিত হয়, যা একটি কাব্যিক কাঠামোর সাথে রচিত ব্রহ্ম সূত্র তাঁর ভাস্যের একটি দার্শনিক পরিপূরক। তিনি নিজেকে দেবতা বিষ্ণুর পুত্র বায়ুর অবতার বলে ঘোষণা করেছিলেন।
 
মাধবাচার্য ছিলেন আদি শঙ্করের অদ্বৈত বেদান্ত এবং রামানুজের বিশেষাদ্বৈত বেদান্ত শিক্ষার সমালোচক। যাইহোক, দ্বৈতমত ভারতের কয়েকটি রাজ্যে সীমাবদ্ধ ছিল। তিনি বেশ কয়েকবার ভারত সফর করেন, বাংলা, বারাণসী, দ্বারকা, গোয়া এবং কন্যাকুমারীর মতো স্থান পরিদর্শন করেন, দার্শনিক বিতর্কে অংশ নেন এবং হিন্দু শিক্ষাকেন্দ্র পরিদর্শন করেন। মাধব 1285 খ্রিস্টাব্দে দ্বারকা গুজরাট থেকে সুরক্ষিত একটি মূর্তি নিয়ে উদুপিতে কৃষ্ণ মঠ প্রতিষ্ঠা করেন।
 
মাধবাচার্যের শিক্ষাগুলি এই ভিত্তির উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে যে আত্মা (ব্যক্তি আত্মা, স্ব) এবং ব্রহ্ম (চূড়ান্ত বাস্তবতা, ঈশ্বর বিষ্ণু) এর মধ্যে একটি মৌলিক পার্থক্য রয়েছে, এই দুটি ভিন্ন অপরিবর্তনীয় বাস্তবতা, স্বতন্ত্র আত্মা ব্রহ্মের উপর নির্ভরশীল, কখনও অভিন্ন নয়। মাধব দাবি করেন, মুক্তি শুধুমাত্র ঈশ্বরের কৃপায়ই অর্জিত হয়।মাধব দ্বারা প্রতিষ্ঠিত দ্বৈত বিদ্যালয়টি মধ্যযুগীয় ভারতে ভক্তি আন্দোলন বৈষ্ণবধর্মকে প্রভাবিত করেছিল এবং অদ্বৈত বেদান্ত এবং বিশিষ্টদ্বৈত বেদান্ত সহ তিনটি প্রভাবশালী বেদান্ত দর্শনের মধ্যে একটি। হিন্দু ধর্মে মাধবের ঐতিহাসিক প্রভাব, কুলান্দ্রান এবং ক্রেমার রাজ্যে অভিনন্দনমূলক।
 

Date

Jan 30 2023
Expired!

Time

All Day